ভারতের স্পেস পর্যবেক্ষক এক্স-রে মেরুকরণ সম্পাদন করে - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Tuesday, 7 November 2017

ভারতের স্পেস পর্যবেক্ষক এক্স-রে মেরুকরণ সম্পাদন করে

ভারতের স্পেস পর্যবেক্ষক এক্স-রে মেরুকরণ সম্পাদন করে{www.techxpertbangla.com}
photo credit-INT
ভারতের প্রথম ডেডিকেটেড মাল্টি-তরঙ্গদৈর্ঘ্য স্থান পর্যবেক্ষণকারী অস্টোস্যাট, এক্স-রে মেরুদন্ডের অত্যন্ত কঠোর পরিশ্রম করে, পল্সারগুলি থেকে উচ্চ শক্তি বিকিরণের প্রচলিত তত্ত্বগুলির জন্য একটি শক্তিশালী চ্যালেঞ্জ তৈরি করে।
প্রখ্যাত জার্নাল 'প্রকৃতির জ্যোতির্বিজ্ঞানে' প্রকাশিত একটি পত্রিকায়, ভারতীয় জ্যোতির্বিজ্ঞানীগণের একটি দল টরাস নক্ষত্রপুরে তাদের ক্র্যাব পালসারের 18 মাসের গবেষণায় ফলাফল প্রকাশ করেছে এবং এই অত্যন্ত ম্যাগনেটাইজড নিউট্রন তারকা স্পিনের মত পোলারাইজেশনের বৈচিত্রকে মাপাচ্ছে। প্রায় 30 বার প্রতি সেকেন্ডে

দেশের শীর্ষস্থানীয় বৈজ্ঞানিক প্রতিষ্ঠানগুলি থেকে প্রজেক্টের শিলায় অংশগ্রহণকারী বিজ্ঞানীরা ও জ্যোতির্বিজ্ঞানীরা - টাটা ইনস্টিটিউট অব ফান্ডামেন্টাল রিসার্চ (টিআইএফআর), মুম্বাই; বিক্রম সারাভা সম্প্রসারিত কেন্দ্র, তিরুবনন্তপুরম; ইসরো উপগ্রহ কেন্দ্র (আইএসএসি), বেঙ্গলুরু; ইন্টার-ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড এস্ট্রোফিজিক্স (আইইউসিএএএ), পুণে; এবং ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরি (পিআর এল), আহমেদাবাদ

একটি pulsar একটি স্বর্গীয় শরীর, নিউট্রন আপ করা বিশ্বাস করা হয়, এবং প্রতি সেকেন্ডে 30 বার rotates। যদিও তারা তুলনামূলকভাবে আকারের আকারে ক্ষুদ্র, তারা সমগ্র সূর্যের তুলনায় ভর বেশি, এবং তাই কম্প্যাক্ট অবজেক্ট হিসেবে পরিচিত।
খুব ছোট ভলিউমে একটি অতি বৃহৎ ভর গঠিত, এই বস্তুগুলি পৃথিবীর প্রায় আনুমানিক ট্রিলিয়ন বারের মত অত্যন্ত শক্তিশালী মহাকর্ষীয় এবং চৌম্বকীয় ক্ষেত্রকে ধারণ করে।

IUCAA "তারা আলো অনুরূপ কিন্তু দশ লক্ষ গুণ বেশি শক্তি, বহন করে যা অত্যাবশ্যক সংকেত সনাক্ত করুন তাদের বুঝতে পাশাপাশি শারীরিক প্রসেসের বিকিরণ জন্য দায়ী হচ্ছে তীব্র এক্স-রে বিকিরণ ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ উৎস হিসেবে পরিচিত হয়" একটি বিবৃতিতে বলেন।
জ্যোতির্বিজ্ঞানীরা এই বিকিরণ বিভিন্ন বৈশিষ্ট্য ব্যাপকভাবে কম্প্যাক্ট বস্তুর একটি সম্পূর্ণ ছবি এবং তাদের অবিলম্বে আশপাশ একসঙ্গে আঁকা আছে।
তবে, ধাঁধাটি প্রায়শই অসম্পূর্ণ থাকে কারণ এক্স-রেগুলির অলীক বৈশিষ্ট্যগুলি সম্পর্কে অনুপস্থিত তথ্য যা পোলারাইজেশন নামে পরিচিত।

এক্স-রে মেরুদণ্ডের পরিমাপ এতটাই কঠিন যে, বিশ্বব্যাপী প্রাপ্ত একমাত্র বিশ্বস্ত পরিমাপ কাঁকড়া নেবুলা-তে পলসারের জন্য - 1054 খ্রিস্টাব্দে পালন করা মহাকাশযান নামে পরিচিত মহাকাশযান বিস্ফোরণে ভূতাত্ত্বিক অবশেষ।
২013 সালের সেপ্টেম্বরে অষ্টস্যাট স্যাটেলাইটের সিজডির (ক্যাডমিয়াম জিন টেলুরাইড) ইমেজার যন্ত্রের তথ্য ব্যবহার করে বিজ্ঞানীরা কর্ণা পলসারের ঘূর্ণায়মান নিউট্রন তারকা, যা মূল শক্তি নীহারিকা উৎস

"এই পরিমাপগুলি প্রথমবার, পলসারের বিভিন্ন ঘূর্ণন পর্যায়গুলিতে পোলারাইজেশনের গবেষণা সক্ষম করেছে," বিবৃতিতে যোগ করা হয়েছে।
এটি লক্ষ্য করা গেছে যে, পোলারাইজটি পাল্লার সময়কালে সর্বাধিকভাবে পাল্টাচ্ছে, যখন পালসার থেকে কোন অবদান প্রত্যাশিত হয় না, যা এই বস্তুর এক্স রে উত্পাদন সম্পর্কে বেশিরভাগ তত্ত্বের একটি গুরুতর চ্যালেঞ্জ।

--------------------------------------------------------------------------------------------------------------------------------------------

If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW

আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন ।


--------------------------------------------------------------------------------------------------------------------------------------------
---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO