NASA গবেষণা সম্ভাব্য বাসযোগ্য গ্রহ সনাক্ত করতে সাহায্য করবে - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Friday, 20 October 2017

NASA গবেষণা সম্ভাব্য বাসযোগ্য গ্রহ সনাক্ত করতে সাহায্য করবে


নাসা ইতোমধ্যে আশেপাশের নক্ষত্রগুলির প্রায় কয়েক টন এক্সোপ্ল্যান্স পেয়েছে এবং জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ (জেডব্লিউটিএ) চালু হওয়ার পর অগণিত অজানা জায়গাটি খুঁজে পাবে। সমস্যা হল বিজ্ঞানীরা নিশ্চিত নন যে, গ্রহ-তারকা সংমিশ্রণ জীবনের পক্ষে সমর্থন করে। একটি নতুন নাসার গবেষণায় দেখা গেছে যে গ্রহাণুটি গ্রহাণুকে ঘিরে আচ্ছাদিত ট্র্যাপারিশ -1 এর মতো বড় বড় গ্রহ মহাকাশগুলিকে কোটি কোটি বছর ধরে ধরে রাখতে পারে, এমনকি যদি তারা বেশ ঘনিষ্ঠ হয় - তবে কেবলমাত্র সঠিক পরিমাণে ইনফ্রারেড বিকিরণ নির্গত হয়।

দূরবর্তী ভবিষ্যতের জন্য, জ্যোতির্বিজ্ঞানীরা আমাদের সূর্যের মত অন্যান্য প্রকারের পরিবর্তে বাসযোগ্য গ্রহের জন্য লাল বামন নক্ষত্রকে স্ক্যান করবে। যে কারণ তারা সহজে খুঁজে পেতে সহজ এবং ক্ষুদ্র ক্ষুদ্র, পৃথিবী মত গ্রহ detectable করতে পারেন যে যথেষ্ট। উপরে যে, একটি গ্রহের সামনে প্রবাহিত যখন হালকা ডুবলা পরিমাণ লক্ষণীয় হয়, এবং বিজ্ঞানীরা এটি শোষণ কত তারকাভা উপর ভিত্তি করে তার বায়ুমণ্ডল গঠন সনাক্ত করতে পারেন।

যে কারণে, বিজ্ঞানী সম্ভবত খুব লাল বামন তারা এবং গ্রহের জীবন সমর্থন করতে পারেন সম্পর্কে খুব উদ্বিগ্ন। টাস্কি ইনস্টিটিউট অব টেকনোলজিতে নাসা এর গডডার ইনস্টিটিউট অব স্পেস স্টাডিজ এবং আর্থ-লাইফ সায়েন্স ইনস্টিটিউটের একটি দল নতুন স্টাডির মাধ্যমে এটিকে নিয়ে এসেছে।

যদি একটি গ্রহ খুব ঠাণ্ডা হয়, তবে কোনও জলের বরফের মধ্যে নিঃসৃত হবে, যা জীবনের গঠনকে চ্যালেঞ্জ করবে। যদি এটি খুব গরম হয়, তবে পানি উষ্ণতত হবে এবং স্ট্রাটস্ফিয়ারে উঠবে, যেখানে এটি তারকা এর UV (অতিবেগুনী) আলো দ্বারা হাইড্রজেন এবং অক্সিজেন মধ্যে বিভক্ত করা হবে। আধুনিক রাষ্ট্র, একটি "আর্দ্র গ্রিনহাউস" বলা হয়, শেষ পর্যন্ত সমস্ত মহাসাগরের ক্ষতি হত্তয়া, জীবনের জন্য কোন সম্ভাবনা হত্যা।

পৃথিবী থেকে ভিন্ন, লাল বামন ব্যবস্থার উপর গ্রহগুলি প্রায়ই ধীরে ধীরে লক করা হয়, একই দিকে সবসময় একই দিকে তারকাকে নির্দেশ করে। যে একপাশে চরম গরম এবং অন্যের উপর ঠান্ডা বাড়ে, কিন্তু সৌভাগ্যক্রমে, এই ধরনের গ্রহগুলি তাদের নক্ষত্রের কাছাকাছি দ্রুত একটি প্রচলিত বায়ুমণ্ডল তৈরি করার জন্য জিপ। যে বায়ুমণ্ডল তরল জল জন্য সঠিক তাপমাত্রায় গ্রহ রাখা যথেষ্ট হতে পারে, স্ট্রাটস্ফিয়ার মধ্যে evaporating থেকে এটি ব্লক সময়।

একটি নতুন, উন্নত 3D বায়ুমণ্ডলীয় মডেল ব্যবহার করে, নাসা এবং টোকিও-ভিত্তিক গবেষকরা একটি গ্রহবিশিষ্ট লাল বামন ব্যবস্থায় একটি গ্রহের বায়ুমন্ডলীয় প্রচলনকে সিমুলেট করে। ফিজি বলেন, "আমরা একটি প্রকারের বিকিরণ ধরনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা খুঁজে পেয়েছি এবং এটি একটি আর্সেনিক গ্রিনহাউজ রাষ্ট্রের বায়ুমণ্ডলীয় সঞ্চালনের প্রভাবের উপর প্রভাব ফেলেছে"।

এখন পর্যন্ত, বিজ্ঞানীরা মনে করেন যে যদি গ্রহটি প্রায়শই 150 ডিগ্রি ফারেনহাইটের মতো উষ্ণ হয়, তবে এটি একটি সমুদ্র-ধ্বংসকারী আর্দ্র গ্রিনহাউজ রাষ্ট্র তৈরি করবে। যাইহোক, দলের লাল বামন, Trappist-1 টাইপ গ্রহের উপর যে পাওয়া যায়নি, যে অগত্যা কেস ছিল না। যদি একটি তারকা যথেষ্ট কাছাকাছি-ইনফ্রারেড বিকিরণ নির্গত হয়, এটি একটি আর্দ্র গ্রিনহাউস প্রভাব বন্ধ করতে পারে, পৃথিবীর বিষয়গুলির কাছাকাছি তাপমাত্রার এমনকি।

তবে মডেলটি দেখিয়েছে যে, আশ্চর্যের ব্যাপার হল, যদি একটি বহির্মুখী তার পিতা বা মাতা তারকা কাছাকাছি ছিল, ইনফ্রারেড তাপ বায়ুমন্ডলে নরম বৃদ্ধি হবে আরো ধীরে ধীরে। এর মানে হল যে, আগের মডেলগুলি থেকে প্রাপ্ত ফলাফলগুলি বিপরীত, এটি বাসযোগ্য হতে পারে।

যদি গবেষণাটি প্রমাণিত হয়, তাহলে এটি আশ্রয়হীন exoplanet প্রার্থীদের হ্রাস করতে সাহায্য করবে। বিজ্ঞানীরা প্রথমে একটি তারকা বিকিরণ পরিমাপ করতে পারেন, বুদ্ধিমান যে কুলার তারা আরও নিকটবর্তী ইনফ্রারেড বিকিরণ নির্গত। তারপর, যদি সম্ভব হয়, তারা তার গ্রহের বায়ুমন্ডলীয় কম্পোজিটিকে স্পেকট্রোস্কোপিক পদ্ধতি ব্যবহার করে পরিমাপ করতে পারে। এই পদ্ধতিগুলি বেশিরভাগই একটি গ্রহের স্ট্রাটোস্ফিয়ার লক্ষ্য করে, তাই জল উপস্থিতি - আপনি কি মনে করেন ভিন্নতা - জীবনের জন্য নেতিবাচক হতে পারে

নাসার কাছ থেকে সহ-লেখক অ্যান্টনি ডেল জিনো বলেন, "যতক্ষণ পর্যন্ত আমরা তারকাটির তাপমাত্রা জানতে পারি, ততক্ষণ পর্যন্ত আমরা গ্রহাণুগুলির নক্ষত্রের নিকটবর্তী নীল গ্রিনহাউজ রাষ্ট্রের সম্ভাব্য সম্ভাবনা সম্পর্কে ধারণা দিতে পারি"। "যদি যথেষ্ট পরিমাণ পানি পাওয়া যায় তবে সম্ভবত এর অর্থ হল গ্রিনহাউজটি আর্দ্র গ্রিনহাউজ স্টেটে।" যদি তাই হয়, সম্ভবত গ্রহটি দ্রুত জল ছিটিয়েছে - তাই মহাসাগর এবং তাদের কোনও সম্ভাব্য জীবন ধ্বংস করা হতে পারে।
twitter- ---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO