মাহিশসুর দালাল ও উপজাতীয়দের সমাবেশে - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Tuesday, 24 October 2017

মাহিশসুর দালাল ও উপজাতীয়দের সমাবেশে

মাহিশসুর দালাল ও উপজাতীয়দের সমাবেশে /techxpertbangla.com

কলকাতার উত্তর উপকূলে দুর্গা মন্দিরের সামনে একটি ছোট পণ্ডলে, 19 শে সেপ্টেম্বর সন্ধ্যায় (মহলয়) সন্ধ্যায়, এক জন বক্তা অন্য একজন মাইকফোনের কাছে চলে গেলেন। দেবী দুর্গাটির বিবরণ এবং 'দানব রাজার' মাহিসাসুরের হত্যাকান্ড।

পডিয়মটি নামকরণ করা হয়েছিল মৃত ঘোষক গৌরী লংকেশের নামে, যার নাম 'আরিয়ান সাম্রাজ্যবাদের শহীদ'।

বক্তৃতা 'জয় ভীম' এবং 'জয় মরিয়াসুর' এর শুভেচ্ছা সঙ্গে শেষ। প্রায় 100-এরও বেশি লোকের সমাবেশে আন্নাদেব-পেরিয়ারের মতামতের অনুরাগী হিসেবে নিজেকে বর্ণনা করেছেন। মধ্য-অক্টোবর পর্যন্ত 1000 এরও বেশি অনুষ্ঠান অনুষ্ঠিত হয় পশ্চিমবঙ্গে।

ফেব্রুয়ারী 2016 সালে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) ক্যাম্পাসে একটি লিফলেট পাওয়া যায় এমন ভাষণে বক্তব্যের অনুরূপ বিবৃতিগুলি প্রাক্তন এইচআরডি মন্ত্রী স্মৃতি ইরানিের ক্রোধ অর্জন করে, যার ফলে মাহীসাসুরকে হিরো হিসেবে শ্রদ্ধা করে এবং 'কেলেঙ্কারি দুর্গা '।

তার বক্তব্য একটি অযৌক্তিক প্রভাব ছিল। বাংলায়, যেখানে দুর্গা পূজা বৃহত্তম বার্ষিক উত্সব, এটি যারা নিজেদেরকে Mahisasur এর descendents বিবেচনা বিবেচনা জঘন্য

"রোহিথা ভেমুলার মৃত্যুর স্মৃতি, স্মৃতি ইরানী সংসদ বক্তৃতা এবং গুজরাটের উনাতে দালালদের পরাস্ত করার ফলে বাংলার বিভিন্ন সংগঠন ভারতীয় আদিবাসীদের স্বীকৃতি ও গৌরব অর্জন করতে উৎসাহিত করেছিল," বলেছেন মহীশূর স্মরণসভায় লেখক ও সমন্বয়ক সরদারন্দু উদিনপন্থী প্রায় চার ডজন দালটি ও উপজাতীয় সংগঠনের সমন্বয়ে একটি সমষ্টি।

মাহিশসুর দালাল ও উপজাতীয়দের সমাবেশে /techxpertbangla.com
২006 সালের শেষের দিকে গঠিত হয় সমিতির নীতির উদ্দেশ্য 'সারা বাংলায় শূদ্রদের মধ্যে সমন্বয় সাধন' সারা বছর ধরে আদিবাসী ও দালিত উৎসবকে উৎসাহিত করে।

ডালিটস, নারী ও সংখ্যালঘুদের ডেমোক্র্যাটিক অ্যাকশন ফোরামের অনন্ত আচার্য বলেন, "মাহিশসুর কেন্দ্রীয় চিত্র হল বাংলার দালটি এবং আদিবিবাসী মানুষ একত্রিত হচ্ছে"।

বাংলায় আসার সম্প্রদায়ের সদস্য ছাড়াও, 4,000-এরও বেশি সংখ্যক সংখ্যক সদস্য, সারী ও সারনা ধর্মের অনুসারী সংখ্যালঘু (শৃঙ্খলাবদ্ধ জনগোষ্ঠী বা অনুষদ), যথাক্রমে 4.93 লক্ষ এবং 2.64 লক্ষ সংখ্যক সংখ্যায় গণনা করে, মাহিসসুরকে তাদের পূর্বপুরুষ, শৃঙ্খলাভিত্তিক জনগোষ্ঠী (এসসি) এবং অন্যান্য পশ্চাৎপদ শ্রেণির (ওবিসি) লোকজনের বিভাগ ছাড়াও।

উত্তর প্রদেশের পরে বঙ্গে ২1.4 মিলিয়ন এসসি জনসংখ্যা (২3%), ভারতে দ্বিতীয় সর্বোচ্চ, 4.6 মিলিয়ন (5%) এসটি জনগোষ্ঠীর পাশাপাশি। রাষ্ট্রের হিন্দু ওবিসি জনসংখ্যা এখনো পর্যন্ত কোনও সরকারী পরিসংখ্যান নেই তবে এটি প্রায় 9% এ অনুমান করা হয়।

মাহিশসুর দালাল ও উপজাতীয়দের সমাবেশে /techxpertbangla.com

যদিও একটি সামাজিক আন্দোলন, প্রচারাভিযানটি সংঘের ক্যাম্পের উদ্যোগের জন্য একটি চ্যালেঞ্জ, যদিও এই সংগঠনটি প্রধানত 'উত্তর ভারতের মনুভাধী সংস্কৃতি' চ্যালেঞ্জ করে।

"মহীশূর ও রাবণের বংশধরদের সমন্বিত সংস্কৃতি মনুবদি আর্যদের একচেটিয়া সংস্কৃতি চ্যালেঞ্জ করছে। তাই, আমরা চাই বা না করি, আমাদের আন্দোলন কেজরিনের ক্যাম্পের মতাদর্শ ও আখ্যানকে চ্যালেঞ্জ করবে "।

মাতুয়া সম্প্রদায়ের ক্ষেত্রে, রাষ্ট্রায়ত্ত শরণার্থীদের নাম, রাজ্যের বৃহত্তম এসসি সম্প্রদায়ের মধ্যে একটি এবং কুর্মি-মহাতস-এর অন্যতম প্রধান ওবিসি সম্প্রদায়ের ক্ষেত্রে।

মাষ্টুয়ার একটি বিভাগের মধ্যে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে ভরপুর করার জন্য কেজরিন ক্যাম্প চেষ্টা করছে কারণ তারা বাংলাদেশে নিপীড়ন ভোগ করেছে। হিন্দু ও বিবিসির সাথে হিন্দু ও বিবিসিকেও বলা হচ্ছে যে, মমতা বন্দ্যোপাধ্যায় ওববি কোটাতে মুসলমানদের অন্তর্ভুক্ত করার নীতির কারণেই হিন্দু ও বিবিসির জন্য এই পানি সংকুচিত হচ্ছে।

মহীশূর স্মরণসংশ্লিষ্ট সমিতির একটি ভিন্ন পরিকল্পনা রয়েছে। 'মানুবাদ' থেকে দূরে থাকা এবং 'আসল আসুরা পরিচয়' আলিঙ্গন করার আহ্বান জানিয়ে এই সমিতিকে মহাত্মা-প্রভাবিত অঞ্চলে আসুরা পূজা অনুষ্ঠানের সংখ্যা বৃদ্ধি করতে পরিচালিত করেছে। এটি প্রথমবার ছিল, মাতুয়া সম্প্রদায়ের সদস্যরা একটি মাহিশসুর মেমোরিয়াল দিবসের আয়োজন করে।

"এটা একটা ষড়যন্ত্র যারা টুকরা জাতি বিভক্ত করতে চান দ্বারা hatched এর," Jisnu বসু, আরএসএস দক্ষিণ বাংলার সাধারণ সম্পাদক ডা।

"এই ধারণা জেএনইউ ভিত্তিক বিরোধী-নাগরিকদের একটি দল দ্বারা দলিত ও উপজাতীয় কর্মীদের একটি বিভাগে আক্রান্ত হচ্ছে। কানহিয়া কুমার ও তার অনুসারীরা এই তত্ত্বটি 5 বছরের উষ্ণতার মধ্যে পাঁচবার ছড়িয়েছিল। জ্যোতির্বিজ্ঞান এই কুসংস্কার প্রচারের সদর দপ্তর, "বসু বলেন।


If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW
আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন ।





---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO