ব্যাংক আধার লিঙ্কিং: রিজার্ভ ব্যাঙ্ক কোন আদেশ জারি করেনি, আরটিআই প্রকাশ করে - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Saturday, 21 October 2017

ব্যাংক আধার লিঙ্কিং: রিজার্ভ ব্যাঙ্ক কোন আদেশ জারি করেনি, আরটিআই প্রকাশ করে


ব্যাংকগুলিকে স্থগিত অ্যাকাউন্টের হুমকির উপর ভিত্তি করে ব্যাংক অ্যাকাউন্টে তাদের আধার নম্বর যুক্ত করার জন্য ধাক্কা দেওয়ার মতো ব্যাংকগুলির উপরও নজরদারি করা হলেও ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) আমাদের বলেছে যে, এই ধরনের কোন নির্দেশ কখনোই জারি করেনি। এটি আমার দায়ের করা তথ্য অধিকার আইনের (আরটিআই) আবেদনের প্রতিক্রিয়ায় ছিল। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের তীব্র আরটিআই প্রতিক্রিয়া এটি স্পষ্ট করে তোলে যে সিদ্ধান্ত সম্পূর্ণরূপে কেন্দ্রীয় সরকারের।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের প্রতিক্রিয়া বলে, "সরকার ২01২ সালের 1 জুন তারিখে মানি লন্ডারিং (রেকর্ডের রক্ষণাবেক্ষণ) দ্বিতীয় সংশোধনী বিধিমালা, 2017, অন্যথায়, আধার প্রদানের জন্য (যারা ব্যক্তিদের জন্য) একটি গেজেট বিজ্ঞপ্তি জিএসআর 538 (ই) জারি করেছে যারা আধারের জন্য নাম নিবন্ধন করতে যোগ্য) এবং স্থায়ী নম্বর (প্যান) ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য বাধ্যতামূলক। এটা লক্ষ করা যেতে পারে যে রিজার্ভ ব্যাঙ্ক এখনো এই বিষয়ে নির্দেশনা দেয়নি "।

ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার সংখ্যার বাধ্যতামূলক লিঙ্ক সম্পর্কিত ফাইল নোট সহ ফাইলের কপি সরবরাহের বিষয়ে একটি নির্দিষ্ট প্রশ্নের জবাবে রিজার্ভ ব্যাংক বলেছে যে, "এখন পর্যন্ত ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বরের বাধ্যতামূলক বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।"

যখন সুস্পষ্টভাবে জিজ্ঞাসা করা হয় যে ভারতীয় রিজার্ভ ব্যাংক আধার নম্বরের সঙ্গে ব্যাংক অ্যাকাউন্টগুলির বাধ্যতামূলকভাবে যুক্ত করার জন্য সুপ্রীম কোর্টের কাছ থেকে অনুমতি নেয়, বিশেষ করে যখন সুপ্রিম কোর্ট ছয়টি স্কিমের জন্য তার ব্যবহার সীমিত করে দেয়, তখন রিজার্ভ ব্যাংক বলেছে যে এসসি এর আগে কোনও পিটিশন দায়ের করা হয়নি। "


ভারতীয় রিজার্ভ ব্যাংকের জবাবগুলি পরিষ্কারভাবে দেখায় যে, এটি নরেন্দ্র মোদির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) সরকার, যারা অর্থদাতাদের রদবদল করার প্রয়াসে আধারের সাথে ব্যাংক অ্যাকাউন্টগুলি যুক্ত করতে ভয়ঙ্কর এবং সহকর্মী। এই যুক্তিটি বেশ উদ্বেগজনক কারণ এটি প্রতিটি ব্যাংকের গ্রাহককে মানি লন্ডার্ডার এবং মানি লন্ডারিংয়ে জড়িত অপরাধী হিসাবে বিবেচনা করে বলে মনে হয় না, যদি না তারা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের ভিত্তিতে আধার নম্বর লিঙ্ক করে।

বিশেষজ্ঞরা এই পদক্ষেপের আইনি বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন এবং সুপ্রিম কোর্টও তার আদেশের অবমাননার অভিযোগে অভিযুক্ত করেছেন। এসসি দ্বারা ছয়টি প্রকল্পে আধারের ব্যবহার সীমিত করা হয়েছে, যেখানে সরকার ব্যক্তিদের জন্য কিছু বেনিফিট বা ভর্তুকি প্রদান করছে।
 
গেজেট বিজ্ঞপ্তি (জিএসআর 538 (ই)) সুপ্রিম কোর্টের পাঁচজন বিচারকের পাশাপাশি আধার আইন ২013 অনুযায়ী আদেশের বিরুদ্ধেও লঙ্ঘন করে। 15 অক্টোবর ২015 তারিখে সুপ্রিম কোর্ট তার আদেশে বলেছিলেন:

আগে, ২011 সালে ইউআইডি ব্যবহারের ব্যাপারে অনিচ্ছাকৃতভাবে সই করার আগে রিজার্ভ ব্যাঙ্ক সন্ত্রাসী অর্থায়ন এবং মানি লন্ডারিংয়ের ভিত্তিতে আধার উপর গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে।

অর্থ মন্ত্রণালয়ের অধীনে রাজস্ব বিভাগ কর্তৃক জারি করা গেজেট বিজ্ঞপ্তি, ব্যাংক অ্যাকাউন্টের বাধ্যতামূলক সংযোগ এবং আধার নম্বরের জন্য আধার আইনের লঙ্ঘন হয়। বিশেষত, আধার আইন বিভাগ 7-এর অর্থায়নে সনদ, বেনিফিট অথবা পরিষেবা প্রাপ্তির জন্য স্বীকৃতি প্রদানের ভিত্তিতে আধার প্রদান করা হয়, যার জন্য ব্যয় ভারতের একত্রীকৃত তহবিল থেকে নেওয়া হয়।

একচেটিয়া ব্যাঙ্কের গ্রাহক, বেশিরভাগ ক্ষেত্রেই অ্যাকাউন্ট খোলা বা পরিচালনা করার জন্য নিজের অর্থ ব্যবহার করে এবং ভারতের একীভূত তহবিল থেকে নয়। এছাড়াও বেশিরভাগ করদাতারা আছে, যারা কোনো কেন্দ্রীয় মন্ত্রণালয় বা রাজ্য সরকার থেকে কোনো ভর্তুকি বা উপকারিতা পাওয়ার যোগ্যও নয়। তবুও, তারাও তাদের স্ব-অর্থায়নের ব্যাঙ্ক অ্যাকাউন্টকে ভিত্তি নম্বরের সাথে যুক্ত করতে বাধ্য হয়।

আধার নম্বরের সাথে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্ত করে ব্যাংক বা গ্রাহককে কোন সুবিধা নেই। এটা কারণ গ্রাহক এর PAN নম্বর, যা আয়কর বিভাগ দ্বারা জারি করা হয়, ইতিমধ্যে বেশিরভাগ ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে সংযুক্ত করা হয়। PAN নম্বর আসলে আধার নম্বরের চেয়ে অনেক বেশি তথ্য প্রদান করে এবং ব্যাংকের গ্রাহকদের সমস্ত আর্থিক যন্ত্রের সাথে যুক্ত হয়।
 
উপরন্তু, ব্যাংকগুলিকে সব গ্রাহকদের জন্য আপনার গ্রাহক (কেওয়াইসি) পদ্ধতি কঠোরভাবে অনুসরণ করতে বাধ্য করা হয়। কেওয়াইসি এর জন্য, ভারতীয় রিজার্ভ ব্যাংকের পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড, ভারতের নির্বাচন কমিশন দ্বারা জারি করা ভোটার কার্ড, এনআরইজিএ কর্তৃক প্রদত্ত জব কার্ড, রাজ্য সরকারের একজন কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত জব কার্ড, এবং ইউনিক আইডেন্টিফিকেশন কর্তৃপক্ষের (ইউআইডিএআই) নাম, ঠিকানা এবং আধার নম্বর বিশদসহ ছয়টি আনুষ্ঠানিক বৈধ নথি (ওভিডি) রয়েছে। OVDs ব্যাখ্যা করা, আরবিআই বলছে, গ্রাহকরা, তাদের বিকল্পে, পরিচয় প্রমাণ এবং ঠিকানা প্রমাণ জন্য ছয় OVDs এক জমা দিতে পারেন।
 
এই বাধ্যতামূলক লেনদেন ব্যবসার ক্ষেত্রে আরো গুরুতর বিষয় হচ্ছে সরকার ব্যাঙ্কের গ্রাহককে বিবেচনা করে এবং অর্থ প্রদান করে। যেহেতু সরকার যখন কোনও ব্যাঙ্ক অ্যাকাউনটকে চিহ্নিত করতে অর্থোপার্জনের উদ্দেশ্যে অর্থ সংগ্রহের উদ্দেশ্যে ব্যবহৃত হয় তখন সরকারি যন্ত্রপাতিগুলি তাদের ডিসপোজেবলে অনেকগুলি সরঞ্জাম থাকে।
 
আয়কর বিভাগ দ্বারা ব্যবহৃত এই ধরনের হাতিয়ার আর্থিক লেনদেন বা রিপোর্টযোগ্য অ্যাকাউন্ট (FTRA) এর বিবৃতি, পূর্বে বার্ষিক তথ্য রিটার্ন (এআইআর) নামে পরিচিত। এফটিআরএ-এর অধীনে ব্যাংকগুলি নগদ আমানত বা নগদ অর্থের বিনিময়ে (বহনকারী চেকগুলি সহ) নগদ টাকা জমা দেওয়ার জন্য একটি আর্থিক বছরে 50,000 বা তারও বেশি, এক ব্যক্তির এক বা একাধিক বর্তমান অ্যাকাউন্ট থেকে তথ্য জমা দিতে হয়। উপরন্তু, ডাকঘর, এনবিএফসি, কোম্পানি, মিউচুয়াল ফান্ড, রেজিস্ট্রার বা সাব রেজিস্ট্রার, আঞ্চলিক পরিবহন অফিসার (আরটিও), জেলা সংগ্রাহক এবং স্টক এক্সচেঞ্জকেও আই-টি বিভাগে উচ্চ মান লেনদেন জমা দিতে হবে।
 
যদি ব্যাংকের অ্যাকাউন্টে স্থানান্তরিত হয় এমন পরিচয় অর্থের লন্ডারিংয়ের সমস্ত সরঞ্জাম এবং সামর্থ্য আছে, তবে কেন এটি প্রতিটি একাউন্টধারকে আধার লিঙ্ক করার জন্য বাধ্য করছে, যা অবৈধ, কারণ এটি সুপ্রিম কোর্টের আদেশের বিপরীত।
 
এক হিন্দু পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, এক ড। কল্যাণী মেনন সেন ইতোমধ্যে সুপ্রিমকোর্টের আধারকে ব্যাংক অ্যাকাউন্ট এবং মোবাইল নম্বরের সঙ্গে যুক্ত করতে বাধ্য করেছেন।
 
এই পলিসটি ব্যাংকের অ্যাকাউন্ট খোলার জন্য ব্যক্তিগত গ্রাহক, কোম্পানি, অংশীদারী সংস্থা এবং ট্রাস্টের জন্য আধার সংখ্যা বাধ্যতামূলক করার জন্য দ্বিতীয় সংশোধনী বিধি, 2017, মানি লন্ডারিং (রেকর্ডের রক্ষণাবেক্ষণ) দ্বিতীয় সংশোধনী বিধিমালা রুল ২ (খ) চ্যালেঞ্জ করে, বিদ্যমান ব্যাংকের রক্ষণাবেক্ষণ অ্যাকাউন্টগুলি, 50,000 এরও বেশি আর্থিক লেনদেন এবং বিদেশী রেমিট্যান্সকে 'ক্ষুদ্র অ্যাকাউন্ট' হিসাবে জমা দিচ্ছে।
 
এই পিটিশনটি বলে যে ব্যাংক অ্যাকাউন্ট সংযুক্ত করতে সরকারের পদক্ষেপ এবং আধার নম্বরের সাথে মোবাইল নম্বরগুলি গোপনীয়তার মৌলিক অধিকার লঙ্ঘন করে এবং বয়স্ক, নারী ও শিক্ষার্থীদের সহ নাগরিকদের সমৃদ্ধ করে, অর্থ লন্ডারদের সাথে।
 
নভেম্বর মাসে সুপ্রিম কোর্টের আধারে কয়েকটি সংযুক্ত মামলাগুলি শুনানির জন্য নির্ধারিত হয়। আশা করি ব্যাংক অ্যাকাউন্টের এই জোরালো সংযোগকেও আধার সংখ্যার সাথে যুক্ত করতে হবে।
twitter- ---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO