নাসার ডন মিশন সিয়ারে ঘনিষ্ঠ নজরদারির জন্য গিয়ার - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Friday, 20 October 2017

নাসার ডন মিশন সিয়ারে ঘনিষ্ঠ নজরদারির জন্য গিয়ার

NASA এর ডন মহাকাশযানের বরফ, লবণ এবং বামন গ্রহের চারপাশে সনাক্ত একটি ক্ষণিক বিরতিহীন বায়ুমন্ডলের নতুন পরিমাপ প্রাপ্তির আগে আগের চেয়ে গ্রহাণু বেল্ট এর বৃহত্তম বাসিন্দাদের কাছাকাছি অভিমুখে, বাকি তার মিশন জন্য Ceres এ থাকবে, স্পেস এজেন্সি বৃহস্পতিবার ঘোষণা করেছে।

সৌরশক্তিচালিত প্রোবের নিখরচায় এটিব হ্রাস করা হয়, সেয়ারের কাছাকাছি একটি স্থিতিশীল কক্ষপথে থাকবে, যা পরবর্তী বছরে হাইড্রোজেন জ্বালানি থেকে বেরিয়ে আসবে, এটি বামন গ্রহের মধ্যে ক্রমশ না হওয়ায় তা নিশ্চিত করে এবং মাইক্রোবস এবং বিষাক্ত পদার্থের সাথে এটি দূষিত করে যা সম্ভবত পৃথিবী থেকে বহন করে। ।

কিছু বিজ্ঞানীরা গ্রহাণু বেল্টের অন্য বস্তু দ্বারা উড়ে যাওয়ার জন্য ডন পাঠাতে চেয়েছিলেন, কিন্তু NASA এর কর্মকর্তা সিয়ার্স এ মহাকাশযান রাখতে পছন্দ করেন, মিশন এর প্রাথমিক উদ্দেশ্য। NASA পরিচালকদের গত বছর একটি অনুরূপ সিদ্ধান্ত গ্রহণ করে, বিজ্ঞানী 2017 এর মধ্য মধ্য দিয়ে Ceres এ সময় বিস্তৃত, গ্রহাণু Adeona সম্মুখীন একটি গ্রহনক্ষত্রের নির্দিষ্ট আবক্র পথ নেভিগেশন নৈপুণ্য প্রেরণ করার জন্য একটি প্রস্থান maneuver প্রস্তাব।

বৃহস্পতিবার ঘোষণায় বলা হয়, ২01২ সালের দ্বিতীয়ার্ধে এনার্জির শেষ প্রান্তে পর্যন্ত সিরিয়ালে তার পর্যবেক্ষণ চলবে ২014 সালের দ্বিতীয়ার্ধে।

মহাকাশযানটি আগের চেয়ে কম উচ্চতায় নেমে আসবে, সম্ভবত এটি একটি অ্যাম্বুল্টিক ডিম-আকৃতির কক্ষপথে 120 মাইল (200 কিলোমিটার) নীচে নেবে, নাসা বলেছে। সেরেসে ডন এর পূর্ববর্তী সর্বনিম্ন উচ্চতা প্রায় 240 মাইল (385 কিলোমিটার) ছিল।

নাসার একটি বিবৃতিতে বলা হয়, "দ্বিতীয় সিরেস মিশন সম্প্রসারণের অগ্রাধিকারটি ডন এর গামা রশ্মি এবং নিউট্রন স্পেকট্রমিটারের সাথে তথ্য সংগ্রহ করে, যা গামা রশ্মি এবং নিউট্রন সংখ্যা ও শক্তি পরিমাপ করে।" "এই তথ্য সিয়ার্সের ঊর্ধ্বমুখী স্তর এবং এর মধ্যে কতটা বরফ রয়েছে তা বোঝার জন্য গুরুত্বপূর্ণ।"

ডন এর ফ্রেমিং ক্যামেরা এবং দৃশ্যমান এবং ইনফ্রারেড ম্যাপিং স্পেকট্রমিটার এছাড়াও Ceres দৃশ্যমান-হালকা ইমেজ নিতে হবে এবং তার পৃষ্ঠের make-up পরিমাপ, Ceres অংশ আগে আগে বেশী বিস্তারিত পর্যবেক্ষণ।

গ্রহাণু বেল্টের সবচেয়ে বড় বস্তু, মার্স এবং বৃহস্পতির কক্ষপথের মধ্যবর্তী অঞ্চল। প্রায় 590 মাইল (950 কিলোমিটার) পরিমাপ করে, সেটার প্রায় 40 শতাংশ প্লুটোয়ের আকার কিন্তু গ্রহাণু বেল্টের বস্তুর সামগ্রীর প্রায় এক চতুর্থাংশ।

বামন গ্রহটি একটি সামান্য প্রসারিত কক্ষপথে সূর্যকে ঘিরে ধরে এবং এটি সূর্যের সর্বাধিক বিন্দুতে পৌঁছবে - পেরিেলিয়ন নামক - এখানকার 4.6-বছর-বছরব্যাপী বছরে ২018 সালের এপ্রিল মাসে প্রায় ২38 মিলিয়ন মাইল (383 মিলিয়ন কিলোমিটার) । তার সর্বশেষ এক্সটেনশনের মাধ্যমে, ডন সেয়ার্স পালন করবে যেমনটি পেরিরিওনের মাধ্যমে প্রবাহিত হয়, বিজ্ঞানী তার দুর্বল ক্ষণস্থায়ী বায়ুমণ্ডল অধ্যয়ন করতে সহায়তা করে।

বিজ্ঞানীরা সূর্য থেকে উষ্ণতা এবং শক্তির উত্সাহ দান করে, যেমন বরফের মতো সিরেসের পৃষ্ঠায় অণুকে উত্তেজিত করে, বামে পরিণত করে, বামন গ্রহের উপরে তাদের উচ্চতর lofting, একটি বিরল পরিবেশ তৈরি করে, নির্গত হতে পারে, বিলুপ্ত হয়ে যায়, আবার গঠন করতে পারে।

মিশন ম্যানেজার গত মাসে ডন এর প্রবর্তনের 10 তম বার্ষিকী উদযাপন। কেপ কেনাওয়ারেলের বিস্ফোরণটি ২014 সালের প্রথম দিকে এসেছিল সেয়ারের কাছে ২011 ও ২01২ সালে গ্রহাণু বেল্টের দ্বিতীয় বৃহত্তম বস্তুটি গ্রহাণু ভেস্তাকে কক্ষপথের চতুর্থাংশের কক্ষপথে নিয়ে যাওয়া 4-বিলিয়ন মাইলের যাত্রা শুরু করে।

দক্ষ আয়ন ধ্রুবক দ্বারা সমর্থিত, ডন পৃথিবী এবং চাঁদ ছাড়াও সৌর সিস্টেমের মধ্যে দুটি অবজেক্ট কক্ষপথ প্রথম মিশন হয়ে ওঠে।

মহাকাশযানটির অভিযোজন নিয়ন্ত্রণ করে ডন এর চারটি প্রতিক্রিয়া চাকার তিনটি, যাত্রায় ব্যর্থ হয়েছে, যা ইঙ্গিত করার জন্য রাসায়নিকভাবে চালিত রকেট জেটগুলির উপর নির্ভর করতে বাধ্য করে। ডাইন এর কক্ষপথ পরিবর্তন করার জন্য জিনন-জ্বালানি আয়ন থ্রাস্টারগুলি এখনও উপলব্ধ।

ডন এর মিশন মূলত 2016 সালে শেষ করা অনুমিত হয়, কিন্তু নাসা এখন দুই বছর দীর্ঘ এক্সটেনশন প্রদান করা হয়, এবং স্থল কন্ট্রোলার প্রত্যাশিত চেয়ে বেশি চলমান মিশন রাখা জ্বালানি সংরক্ষণ ব্যবস্থা বাস্তবায়িত হয়েছে।
twitter- ---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO