সৌদি আরব বিনিয়োগের নজর দিয়ে বড় সম্মেলন উদ্বোধন করেছে - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Tuesday, 24 October 2017

সৌদি আরব বিনিয়োগের নজর দিয়ে বড় সম্মেলন উদ্বোধন করেছে

সৌদি আরব বিনিয়োগের নজর দিয়ে বড় সম্মেলন উদ্বোধন করেছে/techxpertbangla.com

অডি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান মঙ্গলবার দেশের উত্তর-পশ্চিম উপকূলে একটি নতুন 500 বিলিয়ন ডলারের শহর নির্মাণের পরিকল্পনা ঘোষণা করেছেন।

মিশর ও জর্ডানের নিকটবর্তী দেশটির লাল সাগর উপকূল বরাবর অপ্রচলিত ভূখণ্ডে নির্মিত 'নিওম' প্রকল্পটি নির্মিত হবে। উচ্চাভিলাষী প্রকল্প ড্রোন, ড্রাইভারহীন গাড়ি এবং রোবোটিক্স ব্যবহারে পথ সৃষ্টি করতে পারে।

অর্থনৈতিক অঞ্চলটি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিআইএফ) এবং সৌদি আরব সরকারের পাশাপাশি বেসরকারি ও আন্তর্জাতিক বিনিয়োগকারীদের আর্থিক সহায়তার মাধ্যমে তৈরি করা। কনফারেন্সের উদ্বোধনী দিনে মুক্তি দেওয়া একটি বিবৃতি অনুযায়ী শহরটি সম্পূর্ণরূপে বিকল্প শক্তি উত্সগুলিতে চালানো হবে এবং "উদ্ভাবনের সীমানাগুলি প্রসারিত করবে"।

প্রিন্স মোহাম্মদ রিয়াদে একটি প্রধান বিনিয়োগ সম্মেলনের এ প্রকল্প ঘোষণা করেন যে তেলের দামের ফাঁকফোকর পরে রাজস্বের প্রধান উৎস হুমকির মুখে পড়ে এবং এর দীর্ঘমেয়াদী ঋণের হুমকি দেওয়ার পর দেশটির অর্থনীতি ও সমাজের ক্ষতির মুখে দেশটির প্রচেষ্টার উপর আলোচনার সূত্রপাতের লক্ষ্যমাত্রা শব্দ স্থিতিশীলতা

বিশ্বের বৃহত্তম সার্বভৌম সম্পদ তহবিল

সৌদি আরবের সার্বভৌম সম্পদ তহবিলের মাধ্যমে ভবিষ্যতের বিনিয়োগের উদ্যোগের কথা বলা হয়েছে। ঘটনাটি ব্যবসা বিশ্ব এবং শীর্ষ সৌদি কর্মকর্তাদের মধ্যে দৈত্যদের দ্বারা অংশগ্রহণ করা হচ্ছে।

কনফারেন্সের হৃদয়ে সৌদি সংস্কার প্রচেষ্টাকে বিশ্বের সার্বভৌম সম্পদ তহবিলকে বিশ্বের বৃহত্তম রূপে রূপান্তর করার জন্য। রাষ্ট্রটি রাষ্ট্রীয় মালিকানাধীন তেলের দৈত্য আরাকোকে সৌদি স্টক এক্সচেঞ্জের 5% এরও কম এবং একটি আন্তর্জাতিক বিনিময় এবং 5% এর কম দামে Aramco এর PIF এর মালিকানা হস্তান্তরের মাধ্যমে এটি করার আশা করে।

সৌদি আরব বলেছে যে এটি পিআইএফ এর নিয়ন্ত্রণের অধীনে $ ২ ট্রিলিয়ন রাখতে পারে - নরওয়ের সার্বভৌম সম্পদ তহবিলের দ্বিগুণ, যা বর্তমানে বিশ্বের বৃহত্তম। এটি PIF বর্তমানে নিয়ন্ত্রণ কতটা ঠিক তা স্পষ্ট নয় বিশ্লেষকরা বলছেন যে Aramco এর বাজার মূল্য সরকার এর প্রক্ষেপণ অর্ধেক হতে পারে।

সম্প্রতি, রিপোর্ট এসেছে যে সৌদি আরব আইপিও'র আন্তর্জাতিক অংশে চীনের মতো একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগকারীর কাছ থেকে একটি প্রাইভেট অফারের পক্ষে দাঁড়াচ্ছে। সৌদি কর্মকর্তারা, তবে, Aramco মতে পরবর্তী বছর হিসাবে তালিকার জন্য ট্র্যাক হয়

পিজিফ ব্যবস্থাপনা পরিচালক ইয়াসির আল-রামায়ানান, যিনি আরাকো বোর্ডে আছেন, মঙ্গলবার রিয়াদে ফোরামে তাদের উদ্বেগগুলির কথা উল্লেখ করেছেন। "ট্র্যাকে সবকিছু, 2018 হল আমাদের লক্ষ্য তিনি বলেন, এমন কিছু নেই যা সম্পর্কে আমি জানি, যা আমাদের ট্র্যাক বন্ধ করতে পারে।

সৌদি আরব বিনিয়োগের নজর দিয়ে বড় সম্মেলন উদ্বোধন করেছে/techxpertbangla.com

'হেডলাইন-হ্যান্ডবিং' আন্তর্জাতিক বিনিয়োগ

Aramco তালিকা থেকে সম্ভাব্য বিলম্ব সত্ত্বেও, PIF তার নিজস্ব শিরোনাম সঙ্গে এগিয়ে steamed করেছে, গত বছর উদ্বৃত্ত পরিষেবা Uber 3.5 বিলিয়ন $ 3.5 বিলিয়ন সহ, আন্তর্জাতিক বিনিয়োগ হ্রাস। এটি কৃত্রিম বুদ্ধিমত্তা মত প্রযুক্তিতে বিনিয়োগ করার জন্য একটি বিশাল তহবিল তৈরি করতে জাপানের সফ্টব্যাংক এবং অন্যান্য নেতৃস্থানীয় প্রযুক্তি এবং বিনিয়োগের তহবিলে যোগদান করেছে।

জনাব আল-রামায়ান মঙ্গলবার বলেন যে পিআইএফ 50 বিলিয়ন ডলারের স্বাস্থ্যসেবা এবং ২0 হাজার মার্কিন ডলারের ইউএস প্রাইভেট ইকুইটি ফান্ড ব্ল্যাকস্টোন দিয়ে রিয়েল এস্টেট ফান্ডে অবদান রাখছে। সৌদি তহবিলটি ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক অবকাঠামো তহবিলে ব্ল্যাকস্টোন সহ ২0 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে।

এটা গত চার দশক থেকে একটি প্রারম্ভিক প্রস্থান হয়, যখন PIF প্রধানত গার্হস্থ্য কোম্পানিগুলিতে বিনিয়োগ করে।

বাড়িতে নতুন প্রকল্প

বাড়িতে, পিআইএফ নতুন একটি প্রকল্পে কাজ করছে।

পাশাপাশি নেওমের পাশাপাশি, পিআইএফ দ্বারা পরিচালিত অন্যান্য পরিকল্পনা হচ্ছে সৌদি আরবের লাল সাগর উপকূলে আধা-স্বায়ত্তশাসিত দ্বীপের উন্নয়ন, যেখানে রাজ্যগুলির লিঙ্গ বৈষম্য এবং মহিলাদের পোশাকের অতিপ্রতিক্রিয়াগত নিয়মগুলি সম্ভবত প্রয়োগ করা হবে না। ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসন, যিনি বৃহস্পতিবার বিনিয়োগের ফোরামে বক্তব্য রাখেন, সম্প্রতি রাজ্যের ভবিষ্যতের পর্যটন গন্তব্যস্থলে কিছু পরিদর্শন করেন।

এই তহবিলে মক্কা ও মদিনাতে মুসলমানদের পবিত্র স্থানের আওতায় নতুন হোটেল এবং প্রধান রিয়েল এস্টেট নির্মাণের জন্য একটি সংস্থা তৈরি করা হচ্ছে। এটি সৌদি আরবের যুবকদের চাহিদা পূরণের জন্য একটি বিনোদন বিনিয়োগ কোম্পানি চালু করেছে এবং রাজধানী রিয়াদের বাইরে ছয়টি ফ্ল্যাগ থিম পার্কের উন্নয়নের তত্ত্বাবধান করছে।

এই সমস্ত প্রকল্পগুলি তরুণ সৈন্যদের জন্য হাজার হাজার কর্মসংস্থান সৃষ্টি করার লক্ষ্যে কাজ করছে। পরের দশকে, আনুমানিক পাঁচ মিলিয়ন তরুণ সৌদি কর্মীবাহিনীতে প্রবেশ করবে, যা দ্রুত চাকরি সৃষ্টির জন্য সরকারকে একটি জরুরী প্রয়োজন তৈরি করবে।

মুকুট রাজকুমার

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, যিনি পিআইএফ-এর চেয়ারম্যান, এই দ্রুত সংস্কারের পিছনে শক্তি হিসেবে দেখা হয়। নারীদের ড্রাইভিং করার উপর নিষেধাজ্ঞা উত্তোলনের জন্য গত মাসে রাজ্যের সিদ্ধান্তের পরিবর্তনের একটি গুরুত্বপূর্ণ চিহ্ন ছিল। যে সিদ্ধান্ত ড্রাইভার এবং পরিবহন ব্যয় নারীদের মুক্ত করার মাধ্যমে অর্থনীতিতে বৃদ্ধির আশা করা হয়। এটি নারীকে আরও গতিশীলতা প্রদান করে, যা পরিবারের আয়কে বাড়িয়ে তুলতে পারে।

32 বছর বয়েসী প্রিন্সের দৃষ্টি 2030 একটি ব্লুগ্রিন্ট যা সৌদি আরবকে তার নিজের তেলের "আসক্তি" বলে উল্লেখ করে তার নির্দিষ্ট লক্ষ্যমাত্রা বহন করে। পিজিফ এর রূপান্তর রূপকল্প 2030 এবং প্রধান প্রকল্পের উপর বড় ব্যয় সরকার এর ক্ষমতা সমালোচনামূলক।

এই পরিবর্তনের মধ্য দিয়ে রাজস্ব ঘাটতি রোধ করার জন্য, সরকার করের প্রবর্তন এবং ভর্তুকির উত্তোলনের মাধ্যমে ব্যয় বাড়াতে এবং রাজস্ব বৃদ্ধি করার চেষ্টা করেছে।

বর্তমানে সরকারসহ বেশিরভাগ সৌদি নাগরিকের চাকরি রয়েছে। সরকারি খাতের ভর্তুকি বিল সরকারের মোট ব্যয় প্রায় অর্ধেক খায়। দৃষ্টিভঙ্গি ২030-এর অংশ হিসাবে, সরকারি পরিকল্পনা অনুযায়ী ২0 শতাংশ লোকসমাজ ছাঁটাই করার জন্য বেসরকারি খাতে যথেষ্ট কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে সরকার।

--------------------------------------------------------------------------------------------------------------------------------------------

If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW

আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন ।

--------------------------------------------------------------------------------------------------------------------------------------------
---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO