গবেষকরা ফাইবার অপটিক তারের ব্যবহার করে ভূমিকম্প স্পট করতে পারেন - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Friday, 20 October 2017

গবেষকরা ফাইবার অপটিক তারের ব্যবহার করে ভূমিকম্প স্পট করতে পারেন


ভূমিকম্প আমাদের গ্রহের সবচেয়ে বিধ্বংসী প্রাকৃতিক বিপর্যয়ের কিছু। প্রায় কোন সতর্কতা ছাড়াই, একটি ভূমিকম্প মিনিট একটি বিষয় সমগ্র শহর স্তরের পারেন লক্ষ লক্ষ লোকের জন্য বা ফলের লাইনের কাছাকাছি থাকা, কয়েকটি অতিরিক্ত মিনিট সতর্কতা জীবন এবং মৃত্যুর মধ্যে পার্থক্য হতে পারে, তাই এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা যত তাড়াতাড়ি সম্ভব আসন্ন বড় ভূমিকম্প দেখতে সক্ষম হব।

বেশিরভাগ ক্ষেত্রে, ভূমিকম্পের ডিটেক্টর তৈরির জন্য প্রয়োজন ভূমিকম্পের ক্ষুদ্রতম ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র ক্ষুদ্র পরিমাপ কিন্তু মান ভূমিকম্প ডিটেক্টর কেবল আমাদেরকে এতদূর যেতে পারে, কেননা স্ট্যানফোর্ড গবেষকদের একটি গ্রুপ একটি ভিন্ন সমাধানের দিকে যাচ্ছে: ফাইবার অপটিক নেটওয়ার্ক।

ফাইবার অপটিক ক্যাবলগুলি প্রায় আলোতে গতির তথ্য প্রেরণ করে, এবং সারা পৃথিবীর টেলিকম কোম্পানি দ্বারা ব্যবহৃত হয়। কিন্তু তারা তেল-গ্যাস কোম্পানি দ্বারা ড্রিলিং সরঞ্জাম দ্বারা সৃষ্ট ক্ষুদ্র ভূমিকম্প নিরীক্ষণের জন্য ব্যবহার করা হয়। এই কোম্পানিগুলি ক্যাবলের গতিবিধি অনুসরণ করতে এবং ভূমিকম্পের ঘটনাগুলি রেকর্ড করার জন্য 'ব্যাকসাকটার' নামে একটি সেলের সম্পত্তি ব্যবহার করে।

তারের এক প্রান্তে একটি লেজার হয়, যে তারের মধ্যে হালকা shines যে হালকা কিছু তারের কাচ দেয়াল মধ্যে অমেধ্য হিট এবং ফিরে bounces; এই 'backscatter' পূর্বে উল্লেখ করা হয়। ক্যাবলের পেছনে যে সংকেতটি আসে তা নির্ভর করে পরিবর্তিত হতে পারে যে ব্যাক-ক্যাকেটের যে অংশটি ব্যাকসকেটের সৃষ্টি করেছিল তা এখনো চলছে বা চলছে, এবং ব্যাকস্যাকটারের সংকেতগুলি রেকর্ড করার ফলে বিজ্ঞানীরা বৃহত্তর এলাকায় জুড়ে সিসমিক কার্যকলাপের একটি ম্যাপ দিতে পারে।

সাধারণত, এই ফাইবার অপটিক ডিটেক্টরগুলিকে ক্ষতির জন্য নিরীক্ষণ করার জন্য পাইপলাইন এবং অন্যান্য সরঞ্জামগুলির পাশে মাউন্ট করা হয়। কিন্তু ভূমিকম্প নিরীক্ষণের জন্য, স্ট্যানফোর্ড গবেষকরা অপরিহার্য ক্যাবল ব্যবহার করতে চেয়েছিলেন, যা অনেকে বিশ্বাস করতেন অসম্ভব


"মানুষ বিশ্বাস করবে না যে এই কাজ করবে," গবেষক ইইলেন মার্টিন বলেন। "তারা সবসময় অনুমান করে যে একটি uncoupled অপটিক্যাল ফাইবার দরকারী আরো অনেক সংকেত শব্দ উৎপন্ন হবে।"

কিন্তু স্ট্যানফোর্ড ক্যাম্পাসে একটি 3-মাইল ফাইবারের লুপ ব্যবহার করে গবেষকরা দেখিয়েছেন যে এই পদ্ধতিতে অপটিক্যাল ফাইবারগুলি ব্যবহার করা সম্পূর্ণভাবে সম্ভব। তাদের ফাইবার নেটওয়ার্ক ব্যবহার করে, তারা প্রায় 800 সিসমিক ঘটনা অনুসন্ধান করতে সক্ষম হয়েছে, সহ মেক্সিকোতে সাম্প্রতিক ভূমিকম্প এবং 1.6 এবং 1.8 মাত্রার পরিমাপ দুটি ক্ষুদ্র, স্থানীয় ভূমিকম্প।

এর মানে হল যে, বিজ্ঞানীরা বিদ্যমান ফাইবার অপটিক কেবলগুলি ব্যবহার করে ভূমিকম্প সনাক্ত করতে পারেন যা টেলিকম কোম্পানিগুলি ইতিমধ্যেই সারা দেশ জুড়ে ছড়িয়েছে। যদিও এই কেবলগুলি ঐতিহ্যগত সিসমোমিটারের সংবেদনশীলতা মেলেনি, তবে তারা উল্লেখযোগ্যভাবে সস্তা এবং একটি বৃহত্তর সনাক্তকরণ নেটওয়ার্ক দিতে পারে।

"আমাদের নেটওয়ার্কে অপটিক্যাল ফাইবারের প্রতিটি মিটার একটি সেন্সরের মত কাজ করে এবং ইনস্টল করার জন্য ডলারের চেয়ে কম খরচ করে," গবেষক বানোডো বাইনিডি বলেন। "আপনি যে ধরনের কভারেজ, ঘনত্ব এবং মূল্য সঙ্গে প্রচলিত seismometers ব্যবহার করে একটি নেটওয়ার্ক তৈরি করতে সক্ষম হবে না।"
twitter- ---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO