দূষণের কারণে ভারতের চারটি অনিয়মজনক মৃত্যুর মধ্যে একজন বিশ্বের সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে: ল্যান্সেট অধ্যয়ন - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Friday, 20 October 2017

দূষণের কারণে ভারতের চারটি অনিয়মজনক মৃত্যুর মধ্যে একজন বিশ্বের সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে: ল্যান্সেট অধ্যয়ন


পরিবেশগত দূষণ - দূষিত বায়ু থেকে দূষিত জলের মাধ্যমে - সারা পৃথিবীর সব যুদ্ধ ও সহিংসতার চেয়ে প্রতি বছর আরো মানুষকে হত্যা করা হয়। ধূমপান ছাড়াও, ক্ষুধা বা প্রাকৃতিক দুর্যোগ এইডস, যক্ষ্মা এবং ম্যালেরিয়ার সংযোজন

২015 সালের মধ্যে পৃথিবীর প্রতি ছয়জনের মৃত্যুর মধ্যে এক - প্রায় 9 মিলিয়ন - বিষাক্ত এক্সপোজার থেকে রোগের জন্য দায়ী হতে পারে, দ্য ল্যান্সেট মেডিকেল জার্নালে বৃহস্পতিবার প্রকাশিত একটি প্রধান গবেষণা অনুসারে। এশিয়া ও আফ্রিকা অঞ্চলের বেশিরভাগ মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে, গবেষণায় দেখা গেছে, ভারতের শীর্ষস্থানীয় দেশগুলির তালিকায় ভারতের শীর্ষে রয়েছে।

দূষণ সম্পর্কিত মৃত্যুর, অসুস্থতা এবং কল্যাণ থেকে আর্থিক খরচ সমানভাবে বৃহদায়তন, প্রতিবেদনটি বলে, বার্ষিক ক্ষতির পরিমাণ $ 4.6 ট্রিলিয়ন বা - বিশ্ব অর্থনীতির 6.2%।

"দূষণের অনেক গবেষণা হয়েছে, কিন্তু এইডস বা জলবায়ু পরিবর্তনের মতো সম্পদ বা পর্যায়ে মনোযোগ কেন্দ্রীভূত করা হয়নি," এপিডেমিওলজিস্ট ফিলিপ ল্যান্ডরিগিন বলেন, নিউ ইয়র্কের মাউন্ট সিনাইয়ায় ইকান স্কুল অব মেডিসিনে বিশ্ব স্বাস্থ্যের ডিন ইয়র্ক, এবং রিপোর্ট উপর লিখিত লেখক।

ভারতে প্রতি চারটি মৃত্যুর মধ্যে এক, 2015 সালে, বা 2.5 মিলিয়ন, এক দূষণের যাও দায়ী, গবেষণায় পাওয়া। চীনের পরিবেশ দ্বিতীয়টি সবচেয়ে মারাত্মক ছিল, 1.8 মিলিয়নেরও বেশি অনিয়মিত মৃত্যুর কারণে, অথবা পাঁচজনের মধ্যে এক, দূষণ সম্পর্কিত অসুস্থতার জন্য দায়ী।

নতুন দিল্লি শুক্রবার সকালে একটি বিষাক্ত ধোঁয়া মধ্যে আচ্ছাদিত পরে সুপ্রিম কোর্ট দ্বারা আতশবাজি বিক্রি নিষিদ্ধ সত্ত্বেও দিবালোক আতশবাজ বায়ু মানের মাত্রা নিমগ্ন হওয়ার পর।

বাংলাদেশ, পাকিস্তান, উত্তর কোরিয়া, দক্ষিণ সুদান এবং হাইতির মতো বেশ কয়েকটি দেশ দূষণের কারণে সৃষ্ট প্রায় এক-চতুর্থাংশ মৃত্যুর সাথে সাথেই দেখে।

প্রতিবেদনটি যৌথভাবে সমস্ত দূষণের ফলে সৃষ্ট রোগ এবং মৃত্যুর তথ্য একত্রিত করার প্রথম প্রচেষ্টা চিহ্নিত করে।

"দূষণ একটি বিশাল সমস্যা যা মানুষ দেখতে পায় না কারণ তারা এটি ছড়িয়ে ছিটিয়ে বিস্ফোরণের দিকে তাকিয়ে আছে," ল্যান্ড্রিজিন বলেন।

বিশেষজ্ঞরা বলছেন যে 9 মিলিয়ন অকাল মৃত্যুর ঘটনাটি শুধু একটি আংশিক অনুমান ছিল, এবং দূষণ দ্বারা নিহত ব্যক্তিদের সংখ্যা নিঃসন্দেহে উচ্চতর হয় এবং একবার আরও গবেষণা করা হয় এবং ক্ষতিকর প্রভাবগুলির মূল্যায়ন করার নতুন পদ্ধতিগুলি বিকশিত করা হবে।

সাব-সাহারান আফ্রিকার মতো এলাকা এখনো বায়ু দূষণ নিয়ন্ত্রণ ব্যবস্থা স্থাপন করেনি। মৃত্তিকা দূষণ কম মনোযোগ পেয়েছে। আর এখনও পর্যন্ত প্রচুর পরিমাণে সম্ভাব্য বিষাক্ত পদার্থ এখনও অজানা রয়ে গেছে, 1950 সালের অর্ধেকেরও কম সময়ের মধ্যে পরিবেশের মধ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা নতুন রাসায়নিকগুলি নিরাপদ বা বিষাক্ততার জন্য পরীক্ষা করা হয়েছিল।

তার পরিসংখ্যান পৌঁছানোর জন্য, স্টাডি এর লেখক মাটির পরীক্ষা থেকে ক্ষেত্রের তথ্য মূল্যায়ন করার জন্য মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থা দ্বারা বর্ণিত পদ্ধতি ব্যবহার করা হয়েছে, পাশাপাশি রোগের গ্লোবাল বর্জন থেকে বায়ু এবং জল দূষণ তথ্য, বিশ্ব সহ প্রতিষ্ঠানের দ্বারা চলমান একটি চলমান গবেষণা ওয়াশিংটনের ইউনিভার্সিটি অব হেলথ অর্গানাইজেশন এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স এবং মূল্যায়ন।

এমনকি 9 মিলিয়ন দূষণ সংক্রান্ত মৃত্যুর রক্ষণশীল অনুমান ধূমপান দ্বারা নিহত মানুষের সংখ্যা তুলনায় অর্ধগুণ বেশি, এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়ার সংক্রমণের সংখ্যা তিনগুণ বেশী, আরও ছয় বার মৃত্যুর সংখ্যা সড়ক দুর্ঘটনায় এবং 15 জনের বেশি মানুষ যুদ্ধ বা অন্যান্য সহিংসতার শিকার হয়।

এটা প্রায়শই বিশ্বের সবচেয়ে দরিদ্র যারা ভোগে দূষণ সংক্রান্ত সংখ্যাগরিষ্ঠ মৃত্যুর - 9২% - কম বা মধ্য-আয়ের উন্নয়নশীল দেশগুলিতে ঘটে, যেখানে নীতিনির্ধারকরা প্রধানত তাদের অর্থনীতির উন্নয়ন, দারিদ্র্য থেকে মানুষকে বের করে এবং মৌলিক অবকাঠামো নির্মাণের সাথে জড়িত। ঐসব দেশগুলিতে পরিবেশগত নিয়মকানুন দুর্বল হয়ে পড়েছে, এবং পুরনো প্রযুক্তি এবং ক্ষতিকারক জ্বালানীর উপর নির্ভরশীল শিল্প।
twitter- ---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO