অর্থনীতির উন্নয়নে সরকার 9 লাখ কোটি টাকার প্যাকেজ উন্মোচন করেছে - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Tuesday, 24 October 2017

অর্থনীতির উন্নয়নে সরকার 9 লাখ কোটি টাকার প্যাকেজ উন্মোচন করেছে

অর্থনীতির উন্নয়নে সরকার 9 লাখ কোটি টাকার প্যাকেজ উন্মোচন করেছে/techxpertbangla.com

নোট নিষেধাজ্ঞা এবং জিএসটি-হিট অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে অর্থমন্ত্রী অরুণ জেটলি মঙ্গলবার বিনিয়োগের জন্য 6.9 বিলিয়ন কোটি টাকা অবকাঠামো ব্যয় এবং 2.11 লাখ কোটি টাকা বিনিয়োগের পুনঃ পুনঃপ্রতিষ্ঠার জন্য আরও ২.11 লাখ কোটি রুপি ঘোষণা করেছেন। তার পাঁচজন সচিব ও প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ড। জেটলির মুখোমুখি হচ্ছেন অর্থনৈতিক উপদেষ্টা ড।
কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে, সরকার এমডিএমইগুলির জন্য তহবিলের বর্ধিত সুযোগ মঞ্জুর করে, যার মধ্যে রয়েছে মুদ্রার মুদ্রা কাস্টমাইজ করার মাধ্যমে।
২014 সাল থেকে বিজেপি শাসনের তিন বছরে অর্থনীতির বার্ষিক 7.5 শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে একটি প্রতিবেদন 'দি ইন্ডিয়ার স্টোরি: স্পিডিং আপ ফর টেক অফ!' নামে একটি ব্রিফিংয়ে তৈরি করা হয়েছিল।
গত তিন বছরে ভারত বিশ্বের দ্রুততম বড় অর্থনীতিতে পরিণত হয়েছে, জেটলি বলেন। "এবং আমাদের উদ্দেশ্য হল যে ভারত যে উচ্চ প্রবৃদ্ধি অর্থনীতি হয়ে গেছে, আমরা সেই অবস্থানটি বজায় রেখে চলছি।"
চলতি অর্থবছরের এপ্রিল-জুনের চতুর্থাংশে অর্থনীতি 5.7 শতাংশে কমে গেছে, ২014 সালের চেয়ে সবচেয়ে দুর্বলতম গতিশীলতা মুদ্রার 86 শতাংশ মুদ্রায় মুদ্রাঙ্কিত করেছে যা নগদ নির্ভরশীল ব্যবসাকে বিপর্যয়ের মধ্যে ফেলে দিয়েছে এবং 1 লা জুলাই থেকে জিএসটি বাস্তবায়ন করেছে। এবং মাঝারি উদ্যোগ।
বিবৃতিতে জারি করা একটি সরকারী বিবৃতিতে বলা হয়, "গত দুই কোয়ার্টারে প্রবৃদ্ধির একটি অস্থায়ী স্লিপেজ ছিলো (500 এবং 1000 রুপি নোটের) রুপান্তরের প্রভাব (অর্থাত 500 এবং 1000 রুপি নোট) এবং" জিএসটি "এর পরিবর্তনশীল প্রভাব।
এই প্রভাবটি বলেছে, এখন সমস্ত সূচক-শিল্প উৎপাদন, কোর সেক্টর, অটোমোবাইল এবং ভোক্তা ব্যয় - "একটি শক্তিশালী বৃদ্ধি পিক আপ" দিকে নির্দেশ করে। "চলতি বছরের দ্বিতীয়ার্ধ থেকে খুব ভাল প্রবৃদ্ধির প্রত্যাশা রয়েছে।"
অর্থমন্ত্রী বলেন, এটা স্বাভাবিক যে যখন কাঠামোগত সংস্কার ঘটবে তখন সীমিত সময়ের জন্য কিছু প্রভাব পড়বে। "কিন্তু মাঝারি থেকে দীর্ঘমেয়াদী, প্রচুর উপকার হয়।"
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদ আগামী মঙ্গলবার 83 হাজার 677 কিলোমিটার রাস্তা নির্মাণে 6.9২ লক্ষ কোটি টাকা বিনিয়োগের অনুমোদন দিয়েছে, যা 14 হাজার কোটি টাকার কাজকর্ম নির্মাণ করবে।
এর ফলে, সরকার কর্তৃক অনুমোদনকৃত মোট অবকাঠামো খরচ 14 লাখ কোটি টাকা ছুঁয়েছে, অর্থ সচিব অশোক লতা বলেন।
এছাড়াও, একটি বৃহদায়তন ব্যাংক পুনর্বিবেচনার প্রোগ্রাম অনুমোদিত হয়েছে। 2.11 লক্ষ কোটি টাকায়, পুনঃপিপলাইজেশন বন্ড 1.35 লক্ষ কোটি টাকা এবং অন্য 76 হাজার কোটি টাকা বাজেট সহায়তা এবং ইক্যুইটি ইস্যু করা হবে।
জেটলি বলেন, পিএসইউ ব্যাংকের পুনর্গঠনকে একটি ধারাবাহিক সংস্কারের মাধ্যমে অনুসরণ করা হবে। তবে তিনি প্রসারিত করেন নি।
"আপনি অবকাঠামোকে এত বড় ধাক্কা দিলে, এটি চাকরি সৃষ্টিতে সহায়তা করে। এবং বেসরকারি খাতের বিনিয়োগ এবং এমএসএমই ফান্ডিংকে ধাক্কা দেওয়ার ইচ্ছে হচ্ছে "।
পাবলিক সেক্টর ব্যাংকগুলি যে তহবিলের প্রধান উৎস। এনপিএ বা খারাপ লেনদেন মার্চ ২011 পর্যন্ত 2.78 লক্ষ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে 7.33 লক্ষ কোটি টাকা যা এই বছরের জুন মাসে প্রধানত ঋণ পুনঃসীমা নির্ধারণের কারণে, আর্থিক সেবা বিভাগের বিভাগ রাজীব কুমার বলেন। এর মধ্যে, 1.75 লক্ষ কোটি টাকা কেবলমাত্র 12 টি মামলা যা এনসিএলটিতে উল্লেখ করা হয়েছে।
তাদের ব্যালেন্স শীট মেরামত ছাড়াও পুনর্বিবেচনার জন্য ব্যাংকগুলি বেসেল III ব্যাঙ্কিং নিয়মগুলি পূরণ করতে সাহায্য করবে।
"এই সব নেট প্রভাব, ব্যক্তিগত বিনিয়োগ আরো জোরদার করা হবে। ইনফ্রাস্ট্রাকচার অবিলম্বে কাজ তৈরি করে, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ঋণ দেওয়া হয় চাকরি তৈরি করে, "জেটলি বলেন।
ম্যাক্রোর অর্থনৈতিক ভিত্তিগুলি শক্তিশালী, তিনি বলেন, জনসাধারণের ব্যয় বৃদ্ধি প্রয়োজন। "অবকাঠামো খরচ দেশে অভূতপূর্ব। গ্রামীণ সড়ক, মহাসড়ক, ভারত মালা, হাউজিং, রেলওয়ের অর্থনীতির বিভিন্ন খাতে সরকারি ব্যয় বাড়ানোর প্রচেষ্টা চলছে। "
এছাড়াও, অর্থনীতিতে ব্যক্তিগত বিনিয়োগ বাড়ানোর উদ্দেশ্য হচ্ছে "এটি ছিল একটি এলাকা যার নিজস্ব চ্যালেঞ্জ ছিল। এ পর্যন্ত আমরা বিশ্বাস করি যে, সরকারী খাত ব্যাংকগুলি একত্রে ঋণচুক্তি করেছে। ২008 থেকে ২014 সালের মধ্যে অদক্ষ ঋণের কারণে, বড় অংশ এনপিএ হয় "।
ব্যাংকিং সেক্টরে যেসব সংস্কার করা হবে সেগুলোতে তিনি বলেন, "আমি শুধু এটাই উল্লেখ করছি যে আরও সংস্কার ঘটবে যাতে নিশ্চিত হয় যে, ২014 সালে এমন পরিস্থিতির কোন পুনরাবৃত্তি ঘটেনি, যেখানে আপনি প্রকৃত শর্ত গোপন করার সময় অচেতন অবস্থায় ঋণ দেন তাদের ঋণের। মার্চ ২015 এর পরে ব্যাংকের প্রকৃত অবস্থানটি স্পষ্ট হয়ে ওঠে। "
জিজ্ঞাসা করা হলে ব্যাংকের পুনর্গঠন পরিকল্পনা রাজস্ব ঘাটতি প্রভাবিত করবে, তিনি বলেন: "এটা বন্ড প্রকৃতি এবং এটি সাথে মোকাবিলা করা হয় যে পদ্ধতি উপর নির্ভর করবে।
"ব্যাংকগুলিতে যে টাকা জমা দেওয়া হয়েছে তা অর্থের বিনিময়ের জন্য পাওয়া যায়, তবে অর্থের প্রাপ্যতা এটি নিশ্চিত করতে পারে না যে এটি প্রদেয় করা যেতে পারে। যে মূলধন যথেষ্টতা জন্য প্রয়োজন। এবং যে পুঁজি পর্যাপ্ততা অত্যধিক এনপিএর কারণে এবং 2008-2014 এর মধ্যে ব্যাংকগুলির পরিস্থিতির কারণে ক্ষয়ক্ষতি হয়। "
জেটলি বলেন, মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত নিয়েছে যে সরকার এই সমস্যা মোকাবেলায় "সাহসী পদক্ষেপ" গ্রহণ করবে ২.11 লক্ষ কোটি টাকা রিপাটিটিজেশন। "এটি আগামী কয়েক মাসের মধ্যে আপনি আমাদের কাছ থেকে শুনতে পাবেন যা ব্যাংকিং সংস্কারের একটি ধারা দ্বারা সংসর্গী করা হবে।"
"এই অর্থের মধ্যে, অর্থের অংশ ব্যাংকগুলি তাদের নিজস্ব মূলধন বাড়িয়ে দেবে যেখানে সরকারি ইকুইটি 52 শতাংশে নেমে আসতে পারে"। "বাজেটের সম্পদ থেকে আরও 18 হাজার কোটি টাকা আছে যা ইন্দেরহানশের অধীন ব্যাংকগুলিতে জমা হবে। সুতরাং এটি মোট 76,000 কোটি টাকা করে দেয়। "
ব্রিফিংয়ে উপস্থাপিত একটি উপস্থাপনায় অর্থনৈতিক বিষয়ক সচিব এস সি গার্গ বলেন, ২014 সাল থেকে মুদ্রাস্ফীতি ক্রমাগতভাবে নেমে এসেছে এবং এই অর্থবছরে 4 শতাংশের নিচে থাকবে।
ম্যাক্রো-অর্থনৈতিক মৌলিক বিষয়গুলি বর্ণনা করে তিনি বলেন, চলতি বছরে বর্তমান খাতের ঘাটতি ২ শতাংশের কম হবে এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ 400 বিলিয়ন ডলার অতিক্রম করেছে।
রাজস্ব ঘাটতি নিয়ে তিনি বলেন, সরকার বর্তমান অর্থবছরের জন্য জিডিপির 3.2 শতাংশ লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ, কিন্তু ডিসেম্বর মাসে একটি পর্যালোচনা করা হবে।
জিডিপি প্রবৃদ্ধি কমে যাওয়ায় অর্থনীতি কমেছে এবং অর্থনীতি আবার ঘুরছে, তিনি বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সম্প্রতি এ ঘোষণা দিয়েছে যে, দেশ শীঘ্রই 8 শতাংশ বৃদ্ধির হার অর্জন করবে।


If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW
আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন ।
---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO