50% নবজাতকের মৃত্যুর জন্য পাঁচটি দেশের মধ্যে ভারত - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Friday, 20 October 2017

50% নবজাতকের মৃত্যুর জন্য পাঁচটি দেশের মধ্যে ভারত


নিউ ইয়র্ক: জাতিসংঘের একটি প্রতিবেদন অনুযায়ী, পাঁচটি দেশের মধ্যে ভারত, পাকিস্তান, নাইজেরিয়া, কঙ্গো এবং ইথিওপিয়া হচ্ছে অন্যতম, বিশ্বের সকল নবজাতকের অর্ধেকের জন্য দায়ী।

প্রতিবেদনে বলা হয়েছে, "২017 সালের শিশু মৃত্যুহারের মাত্রা এবং ট্রেন্ডস" ২016 সালে 5 বছর বয়সে পৌঁছানোর আগে 5.6 মিলিয়ন শিশু মারা গেছে।

তবে, এই তুলনায় একটি উল্লেখযোগ্য হ্রাস 2000 যখন প্রায় 9.9 মিলিয়ন শিশু পাঁচটি বাঁক আগে মারা গেছে

অগ্রগতি সত্ত্বেও, নবজাতকের মৃত্যু - জীবনের ২8 দিনের মধ্যে মৃত্যুর কথা বলে - 46 শতাংশ বা 7,000 প্রতি দিনের জন্য দায়ী। আরেকটি 2.6 মিলিয়ন শিশু 2016 সালে stillborn ছিল, রিপোর্টে বলেন।

ভারত এই নতুন জন্ম মৃত্যুর 24 শতাংশ জন্য জবাবদিহী ছিল, পাকিস্তান 10% জন্য নাইজেরিয়া 9%, কঙ্গো গণতান্ত্রিক প্রজাতি 4% এবং ইথিওপিয়া মধ্যে মৃত্যুর 3% ঘটেছে।

বিশ্বব্যাপী পাঁচ বছরের কম বয়সী শিশুর মধ্যে নিউমোনিয়া ও ডায়রিয়া 16 শতাংশ এবং 8 শতাংশ মৃত্যুর কারণ। গত বছর শ্রম বা শিশুর জন্মের সময় জন্মনিয়ন্ত্রণ এবং জটিলতাগুলির প্রাদুর্ভাবের জন্য 30 শতাংশ নবজাতকের মৃত্যু হয়েছে।

বিশ্বব্যাংক গ্রুপের স্বাস্থ্য ও পুষ্টি বিভাগের ঊর্ধ্বতন পরিচালক টিম ইভান্স বলেন, ২017 সালে গর্ভাবস্থায় এবং শিশু জন্মের ফলে এখনও মহিলাদের জন্য জীবনধারণের অবস্থা চলছে এবং 7,000 নবজাতক প্রতিদিন মারা যায়। বৃহস্পতিবার।

ইউনিসেফের স্বাস্থ্য অধিদপ্তরের প্রধান স্টিফ্যান সোয়ার্টিং পিটারসন বলেন, "পাঁচ বছরের কম বয়সী 50 মিলিয়ন শিশুকে 2000 সাল থেকে রক্ষা করা হয়েছে, শিশুদের এবং শিশুদের রক্ষা করার জন্য সরকার ও উন্নয়ন অংশীদারদের গুরুতর অঙ্গীকারের একটি সাক্ষ্য"।

"কিন্তু যতদিন না আমরা জন্ম দিবস থেকে জন্মগ্রহণ করা শিশু বা তাদের জন্মের দিনগুলো থেকে সন্তানদেরকে থামাতে আরো বেশি কিছু করি না, ততক্ষণ পর্যন্ত এই অগ্রগতি অসম্পূর্ণ থাকবে। আমাদের কাছে জ্ঞান এবং প্রযুক্তির প্রয়োজন আছে - আমরা কেবল তাদেরই নিতে হবে যেখানে তারা সবচেয়ে বেশি প্রয়োজন, "পিটারসন বলেন।

২017 থেকে ২030 সালের মধ্যে তাদের পঞ্চম জন্মদিনের আগে 60 মিলিয়ন শিশু মারা যায়, তাদের মধ্যে অর্ধেকই নবজাতক। ইউনিসেফ, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন, ওয়ার্ল্ড ব্যাংক এবং ইউএনডিইএসএ'র জনসংখ্যা বিভাগের প্রতিবেদনে বলা হয়েছে।

সম্ভাব্য সমাধানগুলির মাধ্যমে, রিপোর্টটি গর্ভাবস্থায় দক্ষ এবং স্বাস্থ্যসম্মত স্বাস্থ্যসেবাগুলিতে উন্নত অ্যাক্সেসের প্রস্তাব দেয়, যেমন জীবন বাঁচানো হস্তক্ষেপ, যেমন টিকা, বুকের দুধ খাওয়ানো এবং সস্তা ডায়াবেটিস, এবং পানি ও স্যানিটেশনের অ্যাকসেস বৃদ্ধি, প্রতিরোধের শেষ পর্যায়ে সাহায্য করতে পারে শিশু মৃত্যু
---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO