সোমালিয়া এর মৃত্যু শোধক এখন 358 হিসাবে 'যুদ্ধ রাষ্ট্র' পরিকল্পনা - TBNEWS

Breaking

TBNEWS

explore the world news

Post Top Ad

READ ALSO

                                                             

Saturday, 21 October 2017

সোমালিয়া এর মৃত্যু শোধক এখন 358 হিসাবে 'যুদ্ধ রাষ্ট্র' পরিকল্পনা

সোমালিয়া রাষ্ট্রপতি বোমা হামলার জন্য দায়ী আল শাব্ব চরমপন্থী গ্রুপের বিরুদ্ধে "যুদ্ধের রাষ্ট্র" ঘোষণা করবে, প্রধানমন্ত্রী বলেন।


হাজার হাজার দুঃখজনক সোমালিরা শুক্রবারে দেশের সবচেয়ে মারাত্মক হামলার স্থানে প্রার্থনা করার জন্য জড়ো হয়েছে, তবে টোল 358 পর্যন্ত বেড়েছে এবং প্রায় ডজনখানেক লোক নিখোঁজ হয়েছে। সোমালিয়া রাষ্ট্রপতি বোমা হামলার জন্য দায়ী আল শাব্ব চরমপন্থী গ্রুপের বিরুদ্ধে "যুদ্ধের রাষ্ট্র" ঘোষণা করবে, প্রধানমন্ত্রী বলেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহ মোহাম্মদকে শনিবার লঞ্চে নিয়ে যাওয়ার জন্য নতুন অভিযান চালানোর একটি সমর্থনকারী ভূমিকা পালন করতে পারে বলে আশা করা হচ্ছে। সোমালি সেনা কর্মকর্তারা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন। অফিসিয়াল নামহীনতার শর্তে বক্তব্য রাখেন কারণ তিনি সাংবাদিকদের সাথে কথা বলতে অনুমোদিত ছিলেন না।

সোমালিয়ার সেনাবাহিনীর মুখপাত্র ক্যাপ্টেন আব্দুল্লাহ আইমান বলেন, হাজার হাজার সৈন্য জড়িত থাকার অভিযোগে লোহাল শ্যাবেলে ও মধ্য শ্যাবেলে অঞ্চলে তাদের আশ্রয়স্থল থেকে আল-শাবাব যোদ্ধাদের ধাওয়া করার চেষ্টা করবে যেখানে সোমালিয়ার রাজধানী, মোগাদিশু এবং সোমালি ও আফ্রিকান ইউনিয়নে অনেক মারাত্মক হামলা ঘাঁটি চালু করা হয়েছে।

এছাড়াও শুক্রবার, ইউএস সামরিক বলেছে যে এটি আল-শাবাবের বিরুদ্ধে ড্রোন হামলার সাথে তার যুদ্ধ পুনরায় শুরু করেছে।

চরমপন্থী গ্রুপ থেকে কোন মন্তব্য নেই

চরমপন্থী দল শনিবার মোগাদিশুতে ট্রাক বোমা হামলার বিষয়ে মন্তব্য করেনি, যেটি সোমালি গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন যে, শহরটির গুরুতর দৃঢ় আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্যবস্তু করতে বোঝানো হয়েছে যেখানে অনেক দেশে তাদের দূতাবাস রয়েছে। নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা বলছিলেন যে, বিপুল পরিমাণ বোমা, 600 কিলোগ্রাম এবং 800 কিলোগ্রাম (1,300 পাউন্ড এবং 1,700 পাউন্ড) মধ্যে ভেজাল করা হয়েছে, এর পরিবর্তে সেনার গুলিতে আগুন লাগার পর এবং ট্রাকের টায়ারগুলির মধ্যে একটি ছিটকে পড়ে।

সোমালিয়া এর তথ্য মন্ত্রী Abdirahman ওসমান দেরী শুক্রবার বলেন যে 56 এখনও মানুষ এখনও অনুপস্থিত। অন্য 228 জন আহত হয়েছে এবং 1২২ জন তুরস্ক, সুদান ও কেনিয়াতে চিকিৎসার জন্য বহন করেছেন।

"এই ব্যথা বছর জন্য স্থায়ী হবে," একটি শেখ বোমা সাইটে শুক্রবার নামাজ নেতৃস্থানীয় বলেন, হিসাবে mourners লম্বা লাইন flattened বা tangled ভবন সামনে দাঁড়িয়ে।

ফেব্রুয়ারিতে দেশটির সোমালি-আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচনের পর থেকে সরকার আফ্রিকানদের মারাত্মক ইসলামি চরমপন্থী গোষ্ঠী আল-শাবাবের বিরুদ্ধে কয়েকটি সামরিক অভিযান ঘোষণা করেছে, তবে তাদের কোনও ব্যাখ্যা ছাড়াই তাদের সপ্তাহ শেষ করতে হবে। বিশেষজ্ঞরা মনে করেন যে চরমপন্থীরা শ্বাস প্রশ্বাস দিয়ে তাদের গেরিলা আক্রমণে তাদের উত্সাহিত করেছে।

সোমালিয়ার সেনাবাহিনীর মুখপাত্র ইময়ান ইমান জানান, নতুন অভিযানের প্রস্তুতির জন্য শুক্রবার আল শাবাব থেকে নিম্ন শ্যাবেলে অঞ্চলে তিনটি শহর দখল করে নিয়েছে সৈন্যরা।

মার্কিন সামরিক ভূমিকা কোন বিবরণ

সোমালি কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীকে কী ভূমিকা রাখতে পারে তার বিস্তারিত বিবরণ দেয়নি। ইউএস আফ্রিকা কমান্ড থেকে শুক্রবার সকালে কোন তাত্ক্ষণিক প্রতিক্রিয়া ছিল।

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এই বছরের প্রথম দিকে দলের বিরুদ্ধে প্রসারিত অপারেশন অনুমোদন পরে মার্কিন যুক্তরাষ্ট্র লং ফ্রাটেটেড হর্ন আফ্রিকার দেশে সামরিক সম্পৃক্ততা আপ ধাপ ধাপ হয়েছে। জানুয়ারিতে সোমালিয়াতে মার্কিন যুক্তরাষ্ট্র কমপক্ষে 19 ড্রোন হামলা চালিয়েছে, তদন্তকারী সাংবাদিক ব্যুরো অনুযায়ী।

গতকাল সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী কায়রোর দক্ষিণ-পশ্চিমে প্রায় 35 মাইল (56 কিলোমিটার) ড্রোন হামলা ঘটে। এটি এখনো ফলাফলের মূল্যায়ন করছে বলে জানিয়েছে।

এর আগে এই সপ্তাহে, বৃহদায়তন ট্রাক বোমাবর্ষণ সম্পর্কে প্রশ্নে, একটি পেন্টাগন মুখপাত্র বলেন যে মার্কিন যুক্তরাষ্ট্র সোমালিয়া প্রায় 400 সৈন্য এবং "আমরা মনে করা যাচ্ছে না" আরও পাঠাতে সম্পর্কে।

এপ্রিল মাসে, মার্কিন যুক্তরাষ্ট্র ঘোষণা করেছিল যে এটি বেশিরভাগ নিয়মিত সৈন্য পাঠাচ্ছে সোমালিয়া থেকে প্রায় দুই দশক ধরে দেশের বৃহত্তম স্থাপনার মধ্যে। মার্কিন যুক্তরাষ্ট্র বলে যে এটি সোমালিয়া এর সেনাবাহিনীর সরবরাহ প্রশিক্ষণ জন্য এবং যে প্রায় 40 সৈন্য অংশ গ্রহণ ছিল।

সপ্তাহে পরে, আল-শাব্বের বিরুদ্ধে একটি অপারেশনের সময় একটি সার্ভিস সদস্যের মৃত্যু হয়। 1993 সাল থেকে সোমালিয়ার যুদ্ধে তিনি মারা যাওয়ার প্রথম আমেরিকান ছিলেন।



twitter- ---------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------- If You have any Questions or Query You can freely ask by put Your valuable comments in the COMMENT BOX BELOW আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি নিচে COMMENT BOX এ আপনার মূল্যবান মন্তব্যগুলি করতে পারেন । #Don’t forget to share this post with your friends on social media

No comments:

Post a Comment

thanks for the comment

READ ALSO